e0a6b0e0a695e0a6aee0a6bee0a6b0e0a6bf e0a6a1e0a6bee0a6b2e0a6bf e0a6a8e0a6bfe0a79fe0a787 e0a6b9e0a6bee0a69fe0a787 e0a6b9e0a6bee0a69c

রকমারি ডালি নিয়ে হাটে হাজির মহিলারা! ‘রূপং দেহি’ হাটে প্রথম দিনেই ভিড় !

রকমারি ডালি নিয়ে হাটে হাজির মহিলারা! 'রূপং দেহি' হাটে প্রথম দিনেই ভিড় !

হাট বসেছে শিলিগুড়ির হায়দর পাড়ায়। হাটের নাম “রূপংদেহি”!

  • Share this:
  • byeline fb
  • byeline tw
  • linedin

#শিলিগুড়ি: অভ্যেসটা ছিল ছোটো থেকেই। লকডাউন সেই চর্চাটা আরও বাড়িয়ে দিয়েছে। দীর্ঘদিন ধরেই ঘরে বসে নিজের হাতে তৈরি করেছেন নানান সামগ্রী। আর সেগুলো জায়গা পেয়েছিল ঘরের চার দেওয়ালের মধ্যেই। মাঝে মধ্যে পোস্ট হত ফেসবুকের পাতায়। লকডাউনে সময় কাটাতেই ঘরে বসে তৈরি করে ফেলেছেন নানান উপকরণ। বিষয়টি জানতে পেরেই উদ্যোগী হন শিলিগুড়ির বাচিক শিল্পী পারমিতা দাশগুপ্ত। ফেসবুকেই আহ্বান জানান তিনি। তৈরী করে ফেলেন ব্রিস্ক এডুকেয়ার এণ্ড কালচার নামে একটি সংগঠন। সংগঠনের সকলেই মহিলা সদস্যা। নিজেদের হাতে তৈরি উপকরণ নিয়ে প্রদর্শনীর কথা উঠে আসে আলোচনার মধ্য দিয়ে। যেমন ভাবনা, তেমন কাজ। শহরের মহিলারা উদ্যোগী হয়ে ওঠেন। কেউ তৈরী করেছেন শাড়ি, কেউ বা প্রদীপ। কেউ আবার মালা থেকে কানের দুল। আবার অনেকেই ঘর সাজানোর রকমারী উপকরণ থেকে কুলোয় দেবী দূর্গার মূর্তির আঁকা ছবি। সঙ্গে আবার চকোলেট থেকে কেক, পেস্ট্রি! এক ছাদের তলায় মিলছে সবকিছু! আর হাতে তৈরি নানান উপকরণ নিয়ে শিলিগুড়িতে পুজোর আগে বসছে হাট!

হাট বসেছে শিলিগুড়ির হায়দরপাড়ায়। হাটের নাম “রূপংদেহি”! এর উদ্যোক্তা পারমিতা দাশগুপ্ত জানান, মহিলাদের স্বনির্ভর করার প্রয়াস। এর মধ্য দিয়ে মহিলাদের তৈরী নানান উপকরণ যেমন তুলে ধরার সুযোগ মিলবে। অন্যদিকে বেচাকেনার মধ্য দিয়ে উপার্জনও হবে। আর এই হাটে সম্পূর্ণভাবে মানা হচ্ছে কোভিড প্রোটোকল। ভিড় এড়াতে নেওয়া হয়েছে একাধীক পদক্ষেপ। পুজোর আগে এমন হাট মেলায় খুশী শহরের মহিলারা। নিজের পছন্দের সেরা জিনিসটা মিলছে হাত বাড়ালেই। আর এই ধরনের প্ল্যাটফর্ম পাওয়ায় খুশি হস্তশিল্পীরাও। প্রথম দফায় দু’দিনের জন্যে বসছে এই হাট। ধারাবাহিকভাবেই এই হাট বসবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। আজ এই হাটের উদ্বোধন করে রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব মহিলাদের এভাবে এগিয়ে আসাকে ভূয়সী প্রশংসা করেছেন। আগামীদিনে এই ধরনের ক্ষুদ্র শিল্পই রাজ্যের ভবিষ্যত!

PARTHA PRATIM SARKAR 

Published by: Piya Banerjee

First published: October 11, 2020, 12:27 AM IST

পুরো খবর পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: